May 19, 2024, 8:37 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
১৯ মে আসামের বাংলা ভাষা শহিদ দিবস পালিত নিয়াজুর রহমান নিয়াজ একজন চতুর প্রতারক, চাকরির প্রলোভন দেখিয়ে নিরীহ লোকদের কাছথেকে হাতিয়ে নিচ্ছে কোটি টাকা। টংগিবাড়ী বাজারের পাশে পুকুরের ঘাটলায় ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ। শুধু ভারত,বাংলাদেশ নয় শ্রীলঙ্কার জাতীয় সঙ্গীতও কবিগুরুর লিখা। সরকার ইসরায়েলের বিরুদ্ধে কথা বলবে আর রাতের আধাঁরে বিমান অবতরণ করার সুযোগ দিবে এটা মানা যায় না- আলাল ঋতম্ভরা বন্দোপাধ্যায় একজন মাল্টি ট্যালেন্টেড কলকাতার মেয়ে! বেনাপোল দিয়ে ৩ দিন ভারতে ভ্রমণ ভিসায় প্রবেশ বন্ধ। ভালুকায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ১ শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য, ইসি আহসান হাবিব। মেদ কমাতে পাতিলেবুর উপকারিতা। আমি হাওয়া ভবনের মতো কোনো ‘খাওয়া ভবন’ করিনি, যা ব্যবসার জন্য অসুবিধা তৈরি করবে। মুন্সিগঞ্জের টংগিবাড়ী তে পুকুর থেকে মিললো কষ্টি পাথরের মূর্তি ভালুকায় কারখানা শ্রমিকের রহস্যজনক মৃত্যু বিমানের ১৬ কর্মকর্তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেছে দু দুদক। জাতীয় প্রেসক্লাবের সামনে অধিকার আদায় মঞ্চের আত্মপ্রকাশ ও ফারাক্কা লংমার্চ পালিত। কেশবপুর থানার ওসি ও উপজেলা চেয়ারম্যান সহ তিন জনের নামে চাঁদাবাজির মামলা। বাঙালি যাদের মনে রাখেনি, ঐতিহাসিক মহেঞ্জোদারোর আবিষ্কার কর্তা রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস ৩০মে অনলাইনে আলোচিত তনির ভয়ংকর প্রতারণা, সানভীস বাই তনি’র শোরুম সিলগালা। ভালুকায় নবনির্মিত ৩টি রাস্তার উদ্ধোধন ফেসবুক রিলস থেকে আয় করবেন যেভাবে। যশোরের শার্শায় চাচাকে হত্যার দায়ে ১১ বছর পর ভাতিজার মৃত্যুদণ্ড। ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ চোখ বলে দিবে শরীরে আছে কতশত রোগ, জানা যাবে স্বাস্থ্যের অবস্থা! আগামী বাজেটে জলবায়ুর উপর প্রাধান্য দেওয়া জরুরি – আতিউর রহমান বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতগামী যাত্রীসুবিধা ফিঃ অনলাইনে পরিশোধ করতে হবে। দেশ সেরা যশোর শিক্ষা বোর্ড এস এস সিতে। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকীতে কবি বৈঠক ও আলোচনা সভা অনুষ্ঠিত। ভালুকায় আসাদুল হিমেল ও নাসিমার অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসীর মানববন্ধন। ভালুকায় ডাকাতি প্রস্তুতিকালে ৩ ডাকাত আটক।

বঙ্গবন্ধু মেমোরিয়াল করার নামে লোপাট হয়েছে কোটি টাকা।

বঙ্গবন্ধু মেমোরিয়াল করার নামে লোপাট হয়েছে কোটি টাকা।

বঙ্গবন্ধু মেমোরিয়াল করার নামে লোপাট হয়েছে কোটি টাকা। দুই কোটি টাকার কাজ শেষে উঠিয়ে নেয়া হয়েছে তিন কোটি ৭৩ লাখ টাকা। এমন পুকুর চুরি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে। নকশা না মেনে তৈরি হয়েছে ভবন, উদ্বোধনের আগেই ছাদ থেকে ঝরছে পানি।

বাংলাদেশ পরিসংখ্যান ভবনে হবে জাতির জনক বঙ্গবন্ধু মেমোরিয়াল। টেন্ডারে অংশ নেয় অনিক কনস্ট্রাকশন নামে একটি মাত্র প্রতিষ্ঠান। আর কোন প্রতিষ্ঠান টেন্ডারে অংশ না নেওয়ায় ৫০ লাখ টাকা ঘুষ দিয়ে নিজেদের কব্জায় বাগিয়ে নেয় কাজ। পুরো কাজের খরচ ধরা হয় ২ কোটি ৬৯ হাজার টাকা।

অনিক কনস্ট্রাকশনের ম্যানেজার কলিমউল্লাহ বলেন, কথাবার্তায় এমনই ছিল। ৫০ লাখ টাকা ঘুষ দিয়ে কাজে যা লাভ হবে তা সমান সমান।

এরপর শুরু রীতিমত হরিলুট। মূল নকশায় মেমোরিয়ালের উপর উন্নতমানের টেনজাইল ফেব্রিক দিয়ে মুড়িয়ে দেওয়ার কথা থাকলেও ব্যবহার করা হয়েছে ককশিট এবং স্টিল। অথচ তুলে নেওয়া হয়েছে আটাশ লাখ টাকা। শুধুই তাই নয়, দুর্বা ঘাস দিয়ে বাগানের নামে ২০ লাখ টাকা তুলে নিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠানটি। বাস্তবে সবই প্লাস্টিকের ঘাস। এসব পুকুর চুরির ফল এখন দৃশ্যমান হচ্ছে। উদ্বোধনের আগেই মেমোরিয়ালের ছাদ দিয়ে পড়ছে পানি ।

পরিসংখ্যান ব্যুরোর সহকারী পরিচালক মাহমুদুজ্জামান বলেন, কাজ এখনো অসম্পূর্ণ। ছাদ দিয়ে পানি পড়ে। জুন মাসে তাড়াহুড়ো করে কাজ করেছে।

ছাদে বালু ভরাটের নামে দেখানো হয়েছে প্রায় ১ লাখ টাকা। ৪৮ হাজার টাকার এসি কিনে দেখানো হয়েছে তিন লাখ ১০ হাজার টাকার খরচ। বার্মাটিক কাঠের বদলে দেওয়া হয়েছে আম কাঠ। শুধুই তাই নয়, বাস্তবে না থাকলেও দরপত্রে উল্লেখ দেখিয়ে, ১৫ টি নির্মাণ সামগ্রীর নামে টাকা তুলে নিয়েছে অনিক কনস্ট্রাকশন।

দরপত্র অনুসারে কাজের যখন এই অবস্থা, তখন আরও ৫৬ লাখ টাকার অতিরিক্ত কাজ দেখিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানটি তুলে নিয়েছে তিন কোটি ৭৩ লাখ টাকা।

অনিক কনস্ট্রাকশনের মালিক গোলাম মোস্তফা বলেন, এটা কর্তৃপক্ষকে জিজ্ঞাসা করবেন, তারা নকশা দেখে বুঝে নিয়েছেন, নাকি নেননি।

বিবিএসের মহাপরিচালক তাইজুল ইসলামের তত্ত্বাবধানে কাজ হলেও এ বিষয়ে তিনি কোন কথা বলতেই রাজি হননি। আর কাজ বাস্তবায়ন কমিটির চেয়ারম্যানের দাবী, কিছুটা পরিবর্তন হলেও কোন দুর্নীতিই হয়নি।

আর পুরো কাজটার যারা নকশা করেছেন, তাদের অনুপস্থিতিতেই হয়েছে জোড়াতালির কাজ।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com